Search This Blog

Thursday, January 5, 2017

নারীদের ফুসফুসে সংক্রমণে দায়ী নয় ধূমপান

কর্মক্ষেত্রে বিষাক্ত বায়ুর ফলেই ফুসফুস জনিত অসুখে আক্রান্ত নারীরা

আমরা অনেকেই মনে করে থাকি ফুসফুসে ক্যানসার হওয়ার মূল কারণ হল ধূমপান। কিন্তু সম্প্রতি বহু গবেষণায় দেখা গেছে সারা বিশ্বে ফুসফুসে ক্যানসার এবং অন্যান্য অসুখের প্রবণতা ক্রমশ বাড়ছে, আর তার জন্য ধূমপান দায়ী নয়। এবার এক গবেষণায় নারীদের নিয়ে নতুন এক তথ্য প্রকাশিত হল।

সম্প্রতি ‘‌ইন্টারন্যাশনাল জার্নাল অফ ক্রনিক ডিজজ’‌–এ প্রকাশিত একটি জার্নালে সতর্ক করা হয়ছে নারীদের। ফুসফুসের সংক্রমণে আক্রান্ত নারীদের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। কিন্তু তার জন্য ধূমপানকে দায়ী করা হয়নি। গবেষকরা জানিয়েছেন, ফুসফুস জনিত অসুখের ক্ষেত্রে ৭ শতাংশ আফ্রিকান নারী এবং ৫.‌২ শতাংশ আমেরিকান নারী পাওয়া গেছে যারা কোনদিন ধূমপান করেননি। এই শতাংশের হার ক্রমাগত বাড়ছে বলে জানিয়েছেন তারা।

ফুসফুসের সংক্রমণ নারীদের ক্ষেত্রে বেশি হওয়ার কারণ হিসেবে বেশ কয়েকটি গবেষণার কথা উল্লেখ করা হয়ছে। হরমোনের সমস্যাকে অনেক ক্ষেত্রে এই অসুখের জন্য দায়ী করা হয়ছে। আবার কয়েকটি ক্ষেত্রে পরোক্ষ ধূমপানকেও রোগের উৎস বলে দেখা গেছে।

বিশেষজ্ঞদের মতে যাদের বাড়িতে স্বামী ধূমপান করেন তাদের ক্ষেত্রেও ফুসফুসের সংক্রমণ হওয়ার প্রবল প্রবণতা দেখা যাচ্ছে। কিন্তু, এই শারীরিক অসুস্থতার জন্য দারিদ্রকেই প্রধানত দুষছেন গবেষকরা। কর্মক্ষেত্রে বিষাক্ত বায়ুর ফলেই বেশিরভাগ ক্ষেত্রে এই ফুসফুস জনিত অসুখে আক্রান্ত নারীরা।



No comments:

Post a Comment